ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে স্বাগতম। বিগত ৬০ বছরের বেশি সময় ধরে আমরা যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে সুদৃঢ় করার জন্য কাজ করছি। এর মাধ্যমে দুই দেশের মানুষেরা উন্নত জীবনের প্রয়াস সাধনের আন্তর্জাতিক সুযোগ পাবে।

বাংলাদেশে আমাদের কার্যালয়ের মূল কেন্দ্র ঢাকা, চট্টগ্রাম আর সিলেট হলেও আমাদের কাজের ব্যপ্তি সারা দেশ জুড়েই। আমরা বাংলাদেশে আমাদের সেবা প্রদান এবং শিক্ষা, সামাজিক প্রকল্প ও শিল্পকলায় উন্নয়নমূলক কার্যক্রমসমূহ পরিচালনা করার জন্য  বাংলাদেশ সরকারের সাথে কাজ করি। একই সাথে আমরা  এদেশের  এবং যুক্তরাজ্যের  অংশীদার প্রতিষ্ঠানগুলোর সাথেও কাজ করি। এভাবে যৌথভাবে  কাজ করার মাধ্যমে আমরা শিক্ষাদান ও শিক্ষা গ্রহণ প্রক্রিয়া, স্কুল এবং বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা, যুক্তরাজ্য যাবার জন্য যেসব যোগ্যতা প্রয়োজন তা অর্জন করার প্রক্রিয়া, সামাজিক উন্নয়ন, পাঠাগার ও রিসোর্স কেন্দ্র ব্যবহার করার মাধ্যমে মানসম্মত শিক্ষা ও তথ্য পাবার সহজলভ্যতা এবং ইংরেজি ভাষা শেখানো ও পেশাদারী দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান ইত্যাদি ক্ষেত্রে বিকাশ সাধন করেছি। গত ১২ মাসে আমরা প্রায় দশ হাজারের বেশি মানুষের সাথে সংযুক্ত হয়েছি, প্রায় ১৩০,০০০ ব্যক্তিকে পরীক্ষা সেবা দিয়েছি এবং  প্রায় ৬,০০০ ব্যক্তিকে সরাসরি ইংরেজি ভাষা শিক্ষা দিয়েছি । আমরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পলিসি ফোরামের সাথেও সম্মিলিতভাবে কাজ করেছি এবং বাংলাদেশ ও যুক্তরাজ্য  দু'জায়গাতেই, বিশেষ করে সাহিত্য ও সঙ্গীতে বেশ কিছু গুরুত্বপূর্ণ আর্ট ইভেন্ট-এর আয়োজন করেছি।

এসব কাজের মাধ্যমেই বাংলাদেশের মানুষের সাথে যুক্তরাজ্যের মানুষের একটি আস্থার জায়গা তৈরি হয় যার মাধ্যমে তারা একে অপরকে বুঝতে পারে এবং বৈশ্বিক প্রতিবন্ধকতা গুলো দুর করার লক্ষ্যে একসাথে কাজ করতে পারে।

ধন্যবাদ,

বারবারা

বারবারা উইকহ্যাম, ডিরেক্টর বাংলাদেশ