ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান যেটি সাংস্কৃতিক সম্পর্ক ও শিক্ষাসংক্রান্ত সুযোগ নিয়ে কাজ করে থাকে। যুক্তরাজ্যের মানুষের সাথে অন্যান্য দেশের মানুষের একটি বন্ধুত্বপূর্ণ জ্ঞানবিনিময় ও বোঝাপড়া তৈরি করাই আমাদের কাজ। যুক্তরাজ্যে এবং অন্যান্য যে দেশগুলোর সাথে আমরা কাজ করি সেখানে জীবন বদলে দেয়ার মতো কাজের সুযোগ তৈরি করা, দেশগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ স্থাপন আর বিশ্বাসের ভিত্তি গড়ার মতো বিভিন্ন ইতিবাচক অবদান রাখার মধ্য দিয়ে আমরা আমাদের কাজগুলো সম্পন্ন করি।

শিল্প ও সংস্কৃতি, ইংরেজি ভাষা, শিক্ষা ও সুশীল সমাজ খাতে বিশ্বের প্রায় শতাধিক দেশের সাথে আমরা কাজ করি। গত বছর আমরা সরাসরি ৭৫ মিলিয়ন মানুষের কাছে পৌঁছেছি। এবং বিভিন্ন গণমাধ্যম - টেলিভিশন, রেডিও, পত্রিকা ও অনলাইন, অন্তর্ভুক্ত করলে প্রায় ৭৫৮ মিলিয়ন মানুষের সাথে আমরা আমাদের কাজের মাধ্যমে সম্পৃক্ত হয়েছি। ১৯৩৪ সালে ব্রিটিশ কাউন্সিল প্রতিষ্ঠা লাভ করে। এটি   যুক্তরাজ্যভিত্তিক একটি হিতৈষী প্রতিষ্ঠান যেটি রয়্যাল চার্টার এবং যুক্তরাজ্যের জনসাধারণের সার্বজনীন সহায়তায় পরিচালিত হয়।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল

আমরা ১৯৫১ সাল থেকে ঢাকায় কাজ করছি। আমরা আমাদের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটস্থ অফিসের মাধ্যমে দেশ জুড়ে বিভিন্ন স্তরের সেবা দিয়ে থাকি ও বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করি।

পরিচালকের বার্তা

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে স্বাগতম। বিগত ৬০ বছরের বেশি সময় ধরে আমরা যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে সুদৃঢ় করার জন্য কাজ করছি। এর মাধ্যমে দুই দেশের মানুষেরা উন্নত জীবন