Active Citizens working hard

বিশ্বব্যাপী সংযুক্ত স্থানীয়ভাবে সংপৃক্ত

অ্যাক্টিভ  সিটিজেনস কার্যক্রম কি?

অ্যাক্টিভ  সিটিজেনস প্রোগ্রামের লক্ষ্য হলো বিশ্বব্যাপী তরুণদের মাঝে একটি নেটওয়ার্ক সৃষ্টির মাধ্যমে স্থানীয় পর্যায়ে একটি টেকসই ইতিবাচক পরিবির্তন ঘটানো। আমাদের উদ্দেশ্য হলো স্থানীয় পর্যায়ের  নেতৃত্ব ভূমিকার মাধ্যমে স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে টেকসই উন্নয়ন করা।

আমরা সমাজের তরুণ, নারী ও ধর্মীয় নেতাদের সাথে কাজ করছি যারা আগে থেকেই সামাজিক দায়বদ্ধতার ভিত্তিতে কাজ করছেন। আমরা এই সকল অংশগ্রহণকারীদেরকে নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণ প্রদান করছি যাতে তারা স্থানীয় সমাজের পরিবর্তনের মাধ্যমে বৈশ্বিক পরিবর্তনে ভূমিকা রাখতে পারে। 

অ্যাক্টিভ সিটিজেনস কর্মসূচী সম্পর্কে আরো জানতে ও উৎসাহিত হতে অ্যাক্টিভ সিটিজেনস ওয়েবসাইট ভিজিট করুন।

বাংলাদেশে অ্যাক্টিভ সিটিজেনস

বাংলাদেশে অ্যাক্টিভ সিটিজেনস অংশগ্রহণকারীদেরকে তাদের নিজ এলাকায় পরিবর্তনে কাজ করতে প্রেরণা যোগায়।   

এই কর্মসূচী স্থানীয়ভাবে সক্রিয়  ব্যক্তিদেরকে তাদের  নেতৃত্ব ও সংগঠিত হওয়ার ইচ্ছাশক্তিকে আরো বাড়িয়ে দেয়। তারা  নিজের এলাকার উন্নয়নের জন্য গ্রহণ করা উদ্যোগ পরিচালনার জন্য অভিজ্ঞদের কাছ থেকে সহায়তা পেয়ে থেকে। অংশগ্রহনকারীরা  অ্যাক্টিভ  সিটিজেনস এর বৈশ্বিক  নেটওয়ার্কের অন্যান্য সমমনাদের নিকট থেকে ও সহায়তা পেয়ে থাকে । এখন পর্যন্ত আমরা  বাংলাদেশের ৪৪টি জেলার  ৩০০ টি এলাকার ১৬০০০ তরুণকে প্রশিক্ষণের আওতায় আনতে সক্ষম হয়েছি।

এই কর্মসূচিতে যুক্ত হলে অংশগ্রহণকারীরা অর্জন করবেন: 

  • অন্যের  সংস্কৃতি জানা এবং তার সাথে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে নিজের পরিচয় ও সংস্কৃতি সম্পর্কে সম্যক ধারনা তৈরি হবে

  • নিজের  এলাকার কি ধরনের কার্যক্রম সংঘঠিত হয় এবং সেই সকল কার্যক্রম কিভাবে বিশ্বের অন্য সকল কার্যক্রমের সাথে সম্পর্কিত সেই সম্পর্কে  ধারনা ও বোঝাপড়া বৃদ্ধি পাবে

  • অংশগ্রহণকারীগণ টেকসই সমাজ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করবে

  • সকল ধরনের মানুষের সাথে সাফল্যের সঙ্গে কাজ করবে

  • ভিন্ন ভিন্ন সংস্কৃতির সাথে যোগাযোগ ও সংলাপের ক্ষেত্রে দক্ষতা অর্জন এবং সামাজিক কাজে ভূমিকা রাখবে

  • বৈশ্বিক সমস্যা সমাধানে একসাথে কাজ  করতে উৎসাহিত হবে।

অ্যাক্টিভ সিটিজেনস ইন বাংলাদেশ ইতোমধ্যে বাংলাদেশে ১১০০ এর ও বেশী সমাজ উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে যা বিভিন্ন সামাজিক সমস্যা যেমননিরক্ষরতা  দূরীকরণ, নারী সহিংসতাররোধ বিষয়ে কাজ করছে।

প্রকল্প উদ্যোগ সম্পর্কে আরো জানতে অ্যাক্টিভ সিটিজেনস বাংলাদেশ ফেইসবুক পেজ ভিজিট করুন।

কিভাবে কাজ করে

১। একটি জাতীয় কৌশলঃ

গবেষণার মাধ্যমে খুঁজে বের করা হয় জাতির কিছু সমস্যা। যেমনঃ কোন  কোন দেশে প্রধান সমস্যা হলো অশিক্ষা, আবার কোন দেশে হয়তো পরিবেশ রক্ষাকেই সমস্যা হিসেবে ধরা হয়। ব্রিটিশ কাউন্সিল এরপর সহযোগী  হিসেবে বিভিন্ন বেসামরিক সামাজিক সংগঠনকে নিয়ে এসকল ক্ষেত্রে কাজ করে এক্টিভ সিটিজেনস কে স্থানীয়ভাবে আরও সদৃঢ় করতে।

২। ফ্যাসিলিটেটরদের উন্নয়ন কর্মশালাঃ

বন্টন সহযোগীরা  স্থানীয় ফ্যাসিলিটেটরদের খুঁজে বের করে। এবং এরা একটা উন্নয়ন কর্মশালার অংশ হয়ে আরও অনেক উপায় খুঁজে বের করে যাতে এগুলোকে ব্যবহার করে এই প্রোগ্রামগুলোকে  স্থানীয়ভাবে সুগম করা যায়।

৩।স্থানীয় কমিউনিটিতে ডেলিভারিঃ

স্থানীয় ফ্যাসিলিটেটর নিজে শিখে স্থানীয় কর্মশালার মাধ্যমে কমিউনিটিতে এক্টিভ সিটিজেনসদের কর্মশালা করায়।

৪। অ্যাক্টিভ সিটিজেনস

ফ্যাসিলিটেটরদের সাথে কাজ করে সামাজিক কর্ম পদক্ষেপ নিয়ে পরিকল্পনা ও কাজ সম্পাদন করে।

৫। গ্লোবালি কানেক্টেড

স্থানীয়ভাবে যুক্ত নাগরিকরা, বৈশ্বিক নেটওয়ার্কের সাথে যুক্ত হয় শিক্ষা সফর ও অন্যান্য দেশের সাথে চিন্তা বিনিময় করে, এছাড়াও এ কাজ হয়ে থাকে অনলাইন পোর্টাল, এবং একসাথে বিশ্বের বিভিন্ন কমিউনিটিতে কাজ করে।

আরো জানতে অ্যাক্টিভ সিটিজেনস ওয়েবসাইটে দেখুন বা আমাদের সাথে যোগাযোগ করুন

অন্যান্য লিঙ্ক