আমি রেজাল্ট কবে পাবো?

আপনাকে আপনার IELTS  পরীক্ষার রেজাল্টের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হবে না। 

আপনার ফলাফলের প্রিভিউ দেখতে আপনি টেস্ট টেকার পোর্টালে লগ ইন করতে পারেন। IELTS-এর ফলাফল ২৮ দিন ধরে অনলাইনে থাকে কিন্তু সেটি আপনার রেজাল্টের আনুষ্ঠানিক প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা যাবে না।

যদি আপনি কাগজ নির্ভর পরীক্ষাটি দিয়ে থাকেন, তাহলে আপনি পরীক্ষার তারিখের ১৩ দিন পরে আপনার ফলাফলের প্রিভিউ দেখতে পাবেন।

যদি আপনি কম্পিউটার-নির্ভর পরীক্ষাটি দিয়ে থাকেন, তাহলে আপনি পরীক্ষার তারিখের পরে পাঁচ থেকে সাতদিনের মধ্যে আপনার ফলাফলের প্রিভিউ দেখতে পাবেন।

আমি আমার রেজাল্টের মূল কপি কবে পাবো?

আমরা আপনার IELTS পরীক্ষার স্কোর টেস্ট রিপোর্ট ফর্মটি (TRF), ডাকযোগে পাঠাব যেটি কাগজনির্ভর পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার তারিখের  দিন পরে এবং কম্পিউটার-নির্ভর পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার তারিখের পাঁচ থেকে সাতদিন পরে পৌঁছাবে। অনুগ্রহ করে সরবরাহ করার জন্য অন্ততঃ সাতটি কর্মদিবস দিন।

IELTS ফলাফল ফোনে বা ইমেলে প্রকাশ করা হবে না।

আপনি যে যে প্রতিষ্ঠানগুলিতে আবেদন করছেন আমরা সেগুলিতে সরাসরি আপনার টেস্ট রিপোর্ট ফর্ম (TRF) পাঠাব

আপনি যে যে প্রতিষ্ঠানগুলিতে আবেদন করছেন (যেমন, বিশ্ববিদ্যালয়, অভিবাসন অফিসার, ইত্যাদি) তাদের কাছে আমরা সরাসরি আপনার TRF পাঠাতে পারি। যদি আপনি তা চান তবে তা আপনি তিন ভাবে করতে পারেন। 

আন্তর্জাতিক কুরিয়ারঃ  পরীক্ষার পরবর্তী ৪২ দিন পর্যন্ত এর জন্য ২,৫০০ টাকা লাগবে এবং তার পরে ৩,৫০০ টাকা লাগবে। সাধারণত আপনার TRF তার গন্তব্যে পৌঁছাতে ৪ দিন সময় নিবে এবং আপনি একটি ট্র্যাকিং নাম্বার পাবেন।  আন্তর্জাতিক কুরিয়ারে করে আপনার TRF পাঠানোর জন্যে এই ডিসপ্যাচ ফর্ম টি পুরন করে আমাদের সাথে যোগাযোগ করুন। 

ডাকের মাধ্যমেঃ এই পদ্ধতিতে পরীক্ষার পরবর্তী ৪২ দিন পাঁচ কপি পর্যন্ত আপনি বিনামুল্যে পাঠাতে পারবেন। এর পরে প্রতি ঠিকানার জন্যে আপনাকে ১,৫০০ টাকা ফি দিতে হবে।  এ ক্ষেত্রে আপনি কোন ট্র্যাকিং নাম্বার পাবেন না এবং আমরা আপনাকে কোন নির্দিষ্ট সময় বলে দিতে পারবো না যার মধ্যে আপনার TRF টি তার গন্তব্যে পৌঁছাবে  সাধারণত ডাকে তিন থেকে পাঁচ সপ্তাহ সময় লাগে।

ইলেক্ট্রনিকঃ কিছু কিছু প্রতিষ্ঠানে আপনি ইলেক্ট্রনিক ভাবে আপনার TRF পাঠাতে পারবেন। এই ETRF ডিসপ্যাচ ফর্মটিতে দেখে নিন আপনার বিশ্ববিদ্যালয়টি  ইলেক্ট্রনিক TRF গ্রহন করে কিনা। আপনি যদি পদ্ধতিতে আপনার TRF টি পাঠাতে চান তবে ETRF ডিসপ্যাচ ফর্মটি পূরণ করে আমাদের ইমেইল করুন এই ঠিকানাতে bd.enquiries@britishcouncil.org এবং সাবজেক্ট এর ঘরে লেখুন 'ETRF Dispatch'.

জেনে রাখুন যে TRF এর ফটোকপি কোন প্রতিষ্ঠান গ্রহন করবে না। 

আপনার রেজাল্ট কোন প্রতিষ্ঠান চাইলে আমাদের IELTS TRF ভেরিফিকেশন সার্ভিসের মাধ্যমেও দেখতে পারে। এর জন্য তাদের আপনার TRF নাম্বার টি প্রয়োজন হবে যাতারা TRF  ফর্মের নিচে পাবে।

আমার IELTS স্কোরের অর্থ কি?

আপনাকে প্রতিটি বিভাগের জন্য ০-৯ পর্যন্ত  একটিI ELTS ব্যান্ড স্কোর দেয়া হবে, যা ইংরেজীতে আপনার দক্ষতার প্রতিফলন ঘটায়।

আপনার TRF চারটি দক্ষতার প্রতিটির জন্য (লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং) একটি স্কোরের পাশাপাশি সামগ্রিক ব্যান্ড স্কোর দেখাবে। আপনি পরীক্ষার প্রতিটি বিভাগে পূর্ণ ব্যান্ড স্কোর (যেমন, ৫.০, ৬.০, ৭.০) বা অর্ধেক ব্যান্ড স্কোর (যেমন, ৫.৫, ৬.৫, ৭.৫) পেতে পারেন।

আপনার স্কোরের অর্থ কি সে সম্পর্কে আরো জানুন

আমার IELTS পরীক্ষার রেজাল্ট কতদিন কার্যকর থাকবে?

আপনার ফলাফল যদি দুই বছরের পুরোনো হয় তবে প্রতিষ্ঠানগুলো আপনার আপনার ফলাফল গ্রহন করবেনা, যদি না আপনি এমন কোনও প্রমাণ দেখান যে পরীক্ষা দেয়ার পর থেকে আপনি আপনার ইংরেজীর দক্ষতা বজায় রেখেছেন বা উন্নত করার চেষ্টা করেছেন। 

আমি কিভাবে আমার IELTS পরীক্ষার পুনর্মূল্যায়ন করাতে পারি?

যদি আপনি আপনার প্রত্যাশামত স্কোর না পান, তাহলে আপনি পরীক্ষাটির পুনর্মূল্যায়নের আবেদন করতে পারেন। এটিকে এনকোয়্যারি অন রেজাল্টস (EOR) বলা হয়। আপনি পরীক্ষার কোনও বিভাগের জন্য পুনর্মূল্যায়ন করাতে চান তা বেছে নিতে পারেন এবং যে পরীক্ষা কেন্দ্রে আপনি পরীক্ষা দিয়েছিলেন সেখানে গিয়ে আপনাকে পুনর্মূল্যায়নের আবেদন করতে হবে।

সাধারণ IELTS এর জন্যে এই সেবার ফি ৮,০০০ টাকা। পুনর্মূল্যায়নের পরে আপনার যেকোনো  বিভাগের ফলাফল যদি পরিবর্তন হয় তবে আপনাকে এই ফি ফেরত দেয়া হবে। 

পরীক্ষার তারিখের ছয় সপ্তাহের মধ্যে আপনাকে পুনর্মূল্যায়নের আবেদন করতে হবে। এর জন্য  নীচে ডাউনলোড বিভাগ থেকে এনকোয়্যারি অন রেজাল্টস ফর্ম টি ডাউনলোড করে নিন  এবং আপনি যে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষায় বসেছিলেন সেখানে জমা দিন। এর সাথে আপনাকে আপনার TRF এবং টাকা জমার রশিদ জমা দিতে হবে।

এনকোয়্যারি অন রেজাল্টস সম্পূর্ণ হতে দুই থেকে চার সপ্তাহ সময় লাগে।

আমি কি আবার IELTS পরীক্ষাটি দিতে পারি?

আবার IELTS দেয়ার উপরে কোনও বিধিনিষেধ নেই। আপনি যখনই নিজেকে প্রস্তুত বলে মনে করবেন তখনই পরীক্ষা বুক করতে পারেন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে যদি আপনি পরীক্ষাতে আবার বসার আগে আপনার ইংরেজী উন্নত করতে চেষ্টা না করেন তাহলে আপনার স্কোর বাড়ার সম্ভাবনা কম। আপনি চাইলে এখানে বিনামুল্যে প্র্যাকটিস টেস্ট দিতে ও আপনার লেভেল মূল্যায়নের করতে পারবেন।