IELTS অ্যাকাডেমিক-উচ্চশিক্ষার জন্য প্রস্তুত হোন

IELTS অ্যাকাডেমিক পরীক্ষাটি  উচ্চশিক্ষার জন্য আবশ্যিক ইংরেজী ভাষার দক্ষতার মান আপনার আছে কিনা তা দেখা হয়। এটি শিক্ষাগত ভাষার বৈশিষ্ট্যগুলির কয়েকটি তুলে ধরে এবং আপনি পড়াশোনা বা প্রশিক্ষণ যাই শুরু করুন না কেন তার জন্য প্রস্তুত কিনা তা মূল্যায়ন করে।

এই পরীক্ষাটি দিন আপনি যদি: 

  • বিশ্বের যে কোনও স্থানে হয় স্নাতক বা স্নাতকোত্তর স্তরে পড়তে চান
  • যুক্তরাজ্যে-তে টিয়ার ৪ স্পনসর এমন কোনও বিশ্ববিদ্যালয়ে টিয়ার ৪ স্টুডেন্ট ভিসা জন্য আবেদন করতে চান
  • কোনও ইংরেজীভাষী দেশের পেশাদার সংস্থায় কাজ করতে। 

আপনি যদি কোনও যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে আবেদন করেন, যারা আপনাকে UKVI (ভিসা ও অভিবাসন)-র জন্য IELTS দিতে হবে। UKVI-র জন্য IELTS সম্পর্কে আরো জানুন

IELTS অ্যাকাডেমিকের ফি: ১৭,০০০ টাকা

সময়সীমা: ২ ঘন্টা ৪৫ মিনিট।

ফর্ম্যাট: পরীক্ষাটির চারটি বিভাগ রয়েছে: লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং। আপনি যখন ব্রিটিশ কাউন্সিলের সাথে আপনার IELTS পরীক্ষা বুক করবেন, তখন পরীক্ষাটি কোনও ব্রিটিশ কাউন্সিলের আনুষ্ঠানিক IELTS পরীক্ষা কেন্দ্রেই অনুষ্ঠিত হবে।

আপনার স্পিকিং পরীক্ষাটি হয়তো পরীক্ষার অন্য বিভাগগুলির মত একই দিনে হতে পারে বা তার এক সপ্তাহ আগে বা পর পর্যন্তও হতে পারে। আপনার কথা বলার পরীক্ষাটি যদি আপনার প্রধান পরীক্ষার থেকে ভিন্ন দিনে পড়ে তাহলে আপনি আগে থেকে জানতে পারবেন।

IELTS অ্যাকাডেমিক টেস্ট পার্ট ১: লিসেনিং

সময়সীমা: ৩০ মিনিট ও আরও ১০ মিনিট আপনার উত্তরগুলি উত্তরপত্রে লেখার জন্য 

ফর্ম্যাট: বিভিন্ন উচ্চারণে চারটি অডিও রেকর্ডিং।

আপনি এগুলি ব্যবহার করে আপনার উত্তর লিখবেন:

  • মাল্টিপল চয়েস
  • মিল খোঁজা
  • ডায়াগ্রাম লেবেল করা
  • বাক্য সম্পূর্ণ করা।

আপনি নেটিভ ইংরেজ বক্তাদের দিয়ে রেকর্ড করানো চারটি রেকর্ডিং শুনবেন এবং তারপরে প্রশ্নের উত্তর লিখবেন।

  • রেকর্ডিং 1 – প্রাত্যহিক সামাজিক প্রেক্ষাপটে দুই ব্যক্তির সংলাপ।
  • রেকর্ডিং 2 – প্রাত্যহিক সামাজিক প্রেক্ষাপট, যেমন স্থানীয় সুবিধাগুলি নিয়ে কোনও উক্তি।
  • রেকর্ডিং 3 – বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষক এবং শিক্ষার্থী কোনও অ্যাসাইনমেন্ট নিয়ে আলোচনা করছেন এরকম শিক্ষামূলক বা প্রশিক্ষণের প্রেক্ষাপটে চারজন পর্যন্ত ব্যক্তির সংলাপ।
  • রেকর্ডিং 4 – কোনও শিক্ষামূলক বিষয়, যেমন বিশ্ববিদ্যালয়ের লেকচারের উপরে একজন ব্যক্তির উক্তি।

মূল্যায়নকারীরা দেখবেন যে আপনি তাতে দেয়া মূল ধারণা ও বাস্তব তথ্য বিশদে, মতামত এবং বক্তাদের মনোভাব, কোনও শব্দের উদ্দেশ্য বুঝতে পারছেন কিনা এবং ধারণাগুলি বিকাশ করার সামর্থ্য দেখাতে পারছেন কিনা।

IELTS অ্যাকাডেমিক টেস্ট পার্ট ২: রিডিং

সময়সীমা: ৬০ মিনিট

ফর্ম্যাট:

  • তিনটি দীর্ঘ পাঠের অনুচ্ছেদ নিয়ে কাজ (যার মধ্যে নকশা, গ্রাফ বা ছবি থাকে)
  • পাঠ্যগুলি বিবরণমূলক ও তথ্যসমৃদ্ধ থেকে যুক্তিপূর্ণ ও বিশ্লেষণমূলক হয়ে থাকে।

পাঠের বিভাগটিতে ৪০টি প্রশ্ন থাকে, যা পাঠের দক্ষতার বিস্তীর্ণ সীমা পরীক্ষা করার জন্য পরিকল্পিত। এইগুলির মধ্যে রয়েছে চোখ বুলিয়ে পড়া, মূল ধারণা পাওয়ার জন্য পড়া, বিশদ খুঁজে পড়া, যুক্তিগুলি বোঝা এবং লেখকের মতামত, মনোভাব এবং উদ্দেশ্য শনাক্ত করা।

এই বিভাগটিতে থাকে তিনটি দীর্ঘ পাঠ্য যা বাস্তব তথ্যের সমাহার থেকে আলোচনার উদ্ধৃতাংশ ও বিশ্লেষণ পর্যন্ত হতে পারে। এগুলি বই, জার্নাল, পত্রপত্রিকা এবং সংবাদপত্র থেকে নেয়া হয়। এগুলি কোনও বিশেষ পাঠকদের লক্ষ্য করে বাছা হয় না কিন্তু বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে প্রবেশ করা বা পেশাদারী রেজিস্ট্রেশন করা ব্যক্তিদের জন্য যথাযথ হয়ে থাকে।

IELTS অ্যাকাডেমিক টেস্ট পার্ট ৩: রাইটিং

সময়সীমা: ৬০ মিনিট

ফর্ম্যাট:

  • একটি লেখার কাজ থাকবে যাতে কোনও পাঠ্য বা নকশাকে বর্ণনা, ব্যাখ্যা বা সারসংক্ষেপ করতে বলা হবে (ন্যূনতম ১৫০ শব্দ)
  • একটি প্রবন্ধ লেখার কাজ (ন্যূনতম ২৫০ শব্দ)।

বিষয়গুলি সাধারণ আগ্রহ ভিত্তিক হয়ে থাকে, এবং স্নাতক বা স্নাতকোত্তর স্তরের লেখাপড়ায় প্রবেশ করা বা পেশাদার রেজিস্ট্রেশন চাওয়া ব্যক্তিদের পক্ষে উপযুক্ত হয়। এখানে দুটি কাজ করতে বলা হয়:

  • কাজ 1 – আপনাকে একটি গ্রাফ, সারণী, ছক বা নকশা দেয়া হবে এবং আপনার নিজের ভাষায় তাতে থাকা তথ্য বর্ণনা, সংক্ষিপ্ত বা ব্যাখ্যা করতে বলা হবে। আপনাকে ডেটার বর্ণনা ও ব্যাখ্যা করতে, কোনও প্রক্রিয়ার পর্যায়গুলির বর্ণনা দিতে, কিভাবে কোনও কিছু কাজ করে বা কোনও বস্তু বা ঘটনার বর্ণনা দিতেও বলা হতে পারে।
  • কাজ 2 – আপনাকে কোনও মতামত, যুক্তি বা সমস্যার উত্তরে একটি প্রবন্ধ লিখতে বলা হবে। 

দুটি কাজের উত্তরই যেন আনুষ্ঠানিক শৈলীতে লেখা হয়।

IELTS অ্যাকাডেমিক টেস্ট পার্ট ৪: স্পিকিং

সময়সীমা: ১০ – ১৪ মিনিট

ফর্ম্যাট:

  • আপনার পরীক্ষকের সাথে মুখোমুখি সাক্ষাৎকার যার মধ্যে পরিচিত বিষয় নিয়ে ছোট ছোট প্রশ্ন এবং কোনও একটি বিষয় নিয়ে বিশদে কথা বলার কাজ অন্তর্ভুক্ত থাকবে।

অনুগ্রহ করে মনে রাখবেন: পরীক্ষা কেন্দ্রের অবস্থানের উপর নির্ভর করে আপনাকে আপনার পরীক্ষার স্পিকিং পার্ট টি কোনও ভিন্ন দিতে বুক করতে হতে পারে।

স্পিকিং পার্ট টি আপনার কথ্য ইংরেজীর ব্যবহার মূল্যায়ন করে। প্রতিটি পরীক্ষাই রেকর্ড করে রাখা হয়।

  • খন্ড ১ - পরীক্ষক আপনাকে আপনার সম্পর্কে এবং ঘর, পরিবার, কাজ, পড়াশোনা ও আগ্রহের মত বিভিন্ন পরিচিত বিষয় নিয়ে সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করবেন। এই খন্ডটি চার থেকে পাঁচ মিনিট পর্যন্ত চলে।
  • খন্ড ২  - আপনাকে একটি কার্ড দেয়া হবে যাতে আপনাকে কোনও নির্দিষ্ট বিষয় নিয়ে কথা বলতে বলা হয়। দুই মিনিট ধরে কথা বলার আগে আপনাকে প্রস্তুতির জন্য এক মিনিট সময় দেয়া হবে। পরীক্ষক তারপরে এই একই বিষয়ের উপর একটি বা দুটি প্রশ্ন জিজ্ঞাসা করেন।
  • খন্ড ৩ - আপনাকে খন্ড ২-এর বিষয়টি নিয়ে আরো প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। এগুলি আপনাকে আরো বিমূর্ত ধারণা ও সমস্যা নিয়ে আলোচনা করার সমস্যা দেবে। পরীক্ষার এই অংশটি চার থেকে পাঁচ মিনিট ধরে চলে।

আপনার IELTS অ্যাকাডেমিক টেস্ট বুক করুন

আপনার লক্ষ্য যদি হয় কোনও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা বা কোনও ইংরেজীভাষী দেশে কাজ করা, তাহলে IELTS অ্যাকাডেমিকই আপনার জন্য সঠিক পরীক্ষা হবে।

ব্রিটিশ কাউন্সিলে, আমরা সর্বদাই আপনাকে জরুরী সহায়তা দিতে দায়বদ্ধ যাতে আপনি পরীক্ষায় ভালো ফল করতে পারেন। আপনি আমাদের সাথে পরীক্ষাটি বুক করলে, রোড টু IELTS লাস্ট মিনিট কোর্স বিনামূল্যে পাবেন। এটির মধ্যে রয়েছে নয়টি ভিডিও  ও টিউটোরিয়াল, 100টি ইন্তারেক্তিভ কার্যকলাপ ও চারটি দক্ষতার প্রতিটির জন্য দুটি IELTS অ্যাকাডেমিক প্র্যাকটিস টেস্ট।

IELTS অ্যাকাডেমিক টেস্টের একটি তারিখ বের করুন

আপনার পরীক্ষাটি বুক করার আগে, দেখে নিন যে আপনি যে সংগঠনে আবেদন করছেন তাদের কোন পরীক্ষাটি দরকার।